মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st সেপ্টেম্বর ২০১৫

পরিচালক মহোদয়ের বাণী

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়াধীন জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার জেডিপিসি) এর ওয়েবসাইটে স্বাগতম। বহুমুখী পাটপণ্যের বাজার, প্রযুক্তি গবেষণা ও উন্নয়ন বিষয়ে রপ্তানীকারক, ক্রেতা, ব্যবসায়ী, ডিজাইনার, ভোক্তা এবং গণমাধ্যমের মধ্যে তথ্য বিনিময়ের ক্ষেত্র তৈরীর উদ্দেশ্যে এই ওয়েব সাইটের যাত্রা শুরু।

বাংলাদেশ সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়াধীন জুট ডাইভরিসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) প্রতিষ্ঠিত হয় ৩১ অক্টোবর, ২০০২ সালে। পাটের বহুমুখী পণ্য উৎপাদন এবং ব্যবহারে উৎসাহিত করে পাট সংশ্লিষ্ট জনগোষ্ঠীর আর্থ্ সামাজিক অবস্থা উন্নয়নে সহায়তা করাই জেডিপিসি’র লক্ষ্য।

 

এই সংস্থায় নিম্নবর্ণিত ৪ টি বিভাগ রয়েছেঃ
১। প্রকল্প ফিজিবিলিটি ও প্রযুক্তি হস্তান্তর বিভাগ
১। প্রকল্প পরিধারণ ও বাস্তবায়ন বিভাগ
২। বাজার গবেষণা ও উন্নয়ন বিভাগ
৩। ডিজাইন ও ফ্যাশন বিভাগ।

 

পাটের বহুমুখীকরণের ক্ষেত্রে জড়িত বিভিন্ন আগ্রহী জনগোষ্ঠী, স্টেক হোল্ডার ও উদ্যোক্তাগণ এই ওয়েব সাইটের মাধ্যমে পাটের বহুমুখীকরণের বর্তমান চিত্র/ অবস্থা সম্পর্কে অবহিত হবেন এবং একে অপরের সম্পর্কে জানতে পারবেন।পাটের বহুমুখীকরণে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উদার মনোভাব এবং প্রতিশ্রুতি সম্পর্কেও এর মাধ্যমে জানতে পারবেন।

 

পাটের তৈরী বস্তা পৃথিবীব্যাপী ব্যবüত হয়ে আসছে। কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ীসহ লক্ষ লক্ষ পরিবারের জীবন জীবিকা পাটের উপর নির্ভশীল। পৃথিবীব্যাপী পরিবেশ সচেতনতা বৃদ্ধির কারণে দিন দিন বহুমুখী পাটপণ্যের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। প্লাস্টিকের  স্থলে পাটের তৈরী প্যাকেজিং বাধ্যতামূলক করা হয়েছে এবং কাগজ তৈরীতেও কাঠের বিকল্প হিসেবে পাটের ব্যবহার হচ্ছে। পাট ও পাটপণ্য শুধুমাত্র পরিবেশ বান্ধব এবং সহজে পচনশীলই নয় এটা পরিবেশকে পাকৃতিক বিপর্য্য় থেকে রক্ষা করে। ক্রমবর্ধমান দূষণমুক্ত পরিবেশ সচেতনতা সৃষ্টির ফলে  পৃথিবীব্যাপী প্রাকৃতিক তন্তুর ব্যবহার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

 

আমরা আশাবাদী যে এই ওয়েবসাইটটি বর্তমান চাহিদার প্রেক্ষাপটে দিন দিন সমৃদ্ধ হবে এবং পাট সেক্টরের উন্নয়নে সহায়তা করবে। অনুগ্রহ পূর্বক এই ওয়েবসাইটটি দেখুন এবং আপনাদের মূল্যবান মতামত দিন। আমরা পাটের বহুমুখী পণ্য সম্পর্কে আপনাদের বক্তব্য শুনতে ও জানতে চাই। পাটের বহুমুখীকরণের অগ্রযাত্রায় আমাদের এই প্রচেষ্টাকে সফল করতে আপনাদের সহযোগীতা ও সমর্থন একান্তভাবে কাম্য।

 

 

নির্বাহী পরিচালক

জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার জেডিপিসি)
বস্ত্র ও পাট মন্ত্রণালয়
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার


Share with :
Facebook Facebook